❒আতঙ্ক না, সচেতন হওয়ার পরামর্শ স্বাস্থ্য বিভাগের

যশোরে রাসেল ভাইপারের কামড়ে শিশুর মৃত্যু নিয়ে গুজব

এখন সময়: শুক্রবার, ১৯ জুলাই , ২০২৪, ০১:৪২:২৪ এম

নিজস্ব প্রতিবেদক : সামাজিক যোগাযোগ মাধ্যমে খুব বেশি আলোচনা হওয়ায় যশোরে বিষধর সাপ রাসেল ভাইপার নিয়ে আতঙ্ক বেড়েছে। নওয়াপাড়ায় রাসেল ভাইপারের কামড়ে এক শিশুর মৃত্যু হয়েছে বলে খবর ছড়িয়েছে। তবে এটি একটি গুজব বলে জানিয়েছে জেলার স্বাস্থ্য বিভাগ। রাসেল ভাইপার নিয়ে আতঙ্ক না, সচেতন হওয়া জরুরি- এমন বার্তা দিয়েছে বিভাগটি।
জানা গেছে, ফেসবুকে ছড়িয়ে পড়া ছবিটি কক্সবাজারের পেকুয়ায় দুই বছর আগে মারা যাওয়া একটি শিশুর। সেই ছবি ব্যবহার করে গুজব ছড়ানো হচ্ছে। যা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে তোলপাড় চলছে। যশোর জেলায় রাসেল ভাইপারের কামড়ে এখন পর্যন্ত কেউ আক্রান্ত হয়নি বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।
২০২২ সালের ১৩ অক্টোবর একটি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদে বলা হয়, কক্সবাজারের পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের নন্দীরপাড়ায় সাপের কামড়ে সাদেক মো. জিহান (৪) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। ওই প্রতিবেদনে ব্যবহৃত সাদেক মো. জিহানের ছবিটি ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের অনেকে পোস্ট দিয়েছেন-যশোরের নওয়াপাড়ায় রাসেল ভাইপার সাপের কামড়ে শিশুটি মারা গেছে। এটি শেয়ার করে এক ধরণের আতঙ্ক সৃষ্টি করা হচ্ছে।
এ বিষয়ে যশোরের ডেপুটি সিভিল সার্জন নাজমুস সাদিক বলেন, যশোরে সাপের কামড়ে এক শিশুর মৃত্যুর বিষয়ে গুজব ছড়ানো হচ্ছে। এখন পর্যন্ত এই জেলায় রাসেল ভাইপার সাপের অস্তিত্ব বা কামড়ে কেউ আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া যায়নি।
তিনি বলেন, আতঙ্কিত নয়, সচেতন হতে হবে। এটা নিয়ে মানুষের মধ্যে আতঙ্ক থাকায় স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনায় জেলা স্বাস্থ্য বিভাগ সতর্ক অবস্থানে রয়েছে। জেনারেল হাসপাতালসহ ৮টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অ্যান্টিভেনমের ব্যবস্থাসহ দ্রæততম সময়ের মধ্যে এ চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। পরবর্তীতে প্রচারসহ বিভিন্ন পদক্ষেপ স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী গ্রহণ করা হবে।