বিভিন্ন স্থানে আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

এখন সময়: শুক্রবার, ১২ জুলাই , ২০২৪, ০৫:৫৮:৩৯ পিএম

 

স্পন্দন ডেস্ক: দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা ও উপজেলায় নানা আয়োজনে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। রোববার এ উপলক্ষে আলোচনা সভা, শোভাযাত্রা ও বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণসহ অন্যান্য কর্মসূচি পালন করা হয়। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদনে বিস্তারিত-

মণিরামপুর (যশোর)

বিকেলে মণিরামপুর উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে আলোচনা সভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি কাজী মাহমুদুল হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন সাবেক প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, উপজেলা চেয়ারম্যান আমজাদ হোসেন লাভলু, আওয়ামী লীগ নেতা এ্যাড.বশির আহম্মেদ খান, বীরমুক্তিযোদ্ধা আলা উদ্দিন, জেলা পরিষদের সদস্য গৌতম চক্রবর্তী প্রমূখ।

কেশবপুর (যশোর)

বিকেলে যশোর-৬ (কেশবপুর) সংসদ সদস্য আজিজুল ইসলামের পক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পুষ্পমাল্য অর্পণ করেন যশোর জেলা পরিষদের সদস্য টিপু সুলতান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল মামুন ও পৌরসভার কাউন্সির জি এম কবির হোসেন। পুষ্পমাল্য অর্পণ  একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শেষ।

এদিকে, বিকেলে পৌর শহরে বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে দলীয় কার্যালয়ের সামনে কেক কাটা,আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান  হয়। প্রতিষ্ঠাবার্ষিকী  উদযাপন কমিটির আহ্বায়ক ও কেশবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান মফিজের সভাপতিত্বে ও উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য শাহাদাৎ হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম রুহুল আমিন।  এ ছাড়াও বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাজী গোলাম মোস্তফা, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এইচ এম আমির হোসেন, সহ-সভাপতি তপন কুমার ঘোষ মন্টু, সহ-সভাপতি এডভোকেট রফিকুল ইসলাম পিটু, পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গৌতম রায় প্রমুখ।

অভয়নগর (যশোর)

উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি শেখ আইয়ুব হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য  রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান সরদার অলিয়ার রহমান। উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আখতারুজ্জামান তারু, মহিলা ভাইস চেয়ারম্যান ডা সাফিয়া খানম,

উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি বিকাশ রায় কপিল, উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম সরদার, উপজেলা আওয়ামী লীগের সদস্য ও ইউপি চেয়ারম্যান সানা আব্দুল মান্নান, আইন সম্পাদক সৈয়দ কবির হোসেন জনি, সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক ইঞ্জিনিয়ার হাসানুজ্জামান কাজল, সহ দপ্তর সম্পাদক আলম মিনা, ইউপি চেয়ারম্যান নাসির উদ্দীন, উপজেলা আওয়ামী লীগের সদস্য গাজী রুহুল আমীন প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আনোয়ার হোসেন ও দপ্তর সম্পাদক জহিরুল হক লিখন।

খুলনা

মহানগর আওয়ামী লীগের আলোচনা সভায় সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র বীরমুক্তিযোদ্ধা তালুকদার আব্দুল খালেক। বক্তব্য রাখেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা।

 

এর আগে সকাল ৮টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। সকাল ৯টায় দলীয় কার্যালয় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা নগরীর বিভিন্ন প্রদক্ষিণ করে দলীয় কার্যালয় এসে শেষ হয়। শোভাযাত্রা শেষে দলীয় কার্যালয়ে ৭৫ পাউন্ডের কেককাটা হয়।

ফুলতলা (খুলনা)

ফুলতলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা শেখ আকরাম হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি বিএমএ সালাম। প্রধান বক্তা ছিলেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুজ্জামান জামাল। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এ্যাড. তারিক হাসান মিন্টু, জেলা আওয়ামী লীগের সদস্য জামিল খান, শিউলী সরোয়ার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফারজানা ফেরদৌস নিশা, জেলা আওয়ামীলীগ নেতা আসলাম খান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস মৃনাল হাজরা।

রূপসা (খুলনা)

সকালে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে আলোচনা সভা ও কেক কাটা হয়। সভায় জুম কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তৃতা করেন খুলনা-৪ আসনের সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদী। প্রধান বক্তা ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুজ্জামান জামাল। উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীরমুক্তিযোদ্ধা কামাল উদ্দীন বাদশার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এসএম হাবিবুর রহমান, খুলনা জেলা আওয়ামী লীগ সদস্য ফ ম আঃ সালাম ও পাপিয়া সরোয়ার শিউলী।

মাগুরা

সকাল ১০টায়  নোমানী ময়দানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর ময়দানটি থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়। শোভাযাত্রা শেষে স্থানীয় আছাদুজ্জামান মিলনায়তনে জেলা আওয়ামী লীগের সভাপতি আ.ফ.ম আব্দুল ফাত্তার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মাগুরা-২ আসনের সংসদ সদস্য ড. বীরেন শিকদার। বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি মুন্সী রেজাউল হক, আবু নাসির বাবলু, সৈয়দ শরিফুল ইসলাম, সাধারণ সম্পাদক পংকজ কুমার কুন্ডু, সদর উপজেলা চেয়ারম্যান রানা আমির ওসমান, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আশরাফুল ইসলাম বাবুল ফকির প্রমুখ।

মহেশপুর (ঝিনাইদহ)

উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাজ্জাদুল ইসলাম সাজ্জাদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঝিনাইদহ-৩ আসনের সংসদ সদস্য সালাউদ্দীন মিয়াজী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মীর সুলতানুজ্জামান লিটন, জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আনিছুর রহমান টিপু, উপজেলা সে¦চ্ছাসেবক লীগের সভাপতি শাহেদ মেহেবুব রনজু ও উপজেলা ছাত্রলীগের সভাপতি রেজাউল ইসলাম।

এদিকে, পৌর আওয়ামী লীগের সভাপতি অমল কুমার কুন্ডুর সভাপতিত্বে উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ঝিনাইদহ-৩ আসনের সাবেক সংসদ সদস্য শফিকুল আজম খান চঞ্চল। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মুক্তার হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আজিজুল হক আজা, নাটিমা ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম মাস্টার, স্বরুপপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান, যাদবপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ডা. সালাউদ্দীন আহামো¥দ, উপজেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী আশরাফুননাহার শিউলী,উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি প্রভাষক এম এ আসাদ ও প্রভাষক মুকুল গাজি।

আশাশুনি (সাতক্ষীরা)

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান এবিএম মোস্তাকিমের সভাপতিত্বে তার নিজস্ব কার্যালয়ে আলোচনা সভা হয়। সাধারণ সম্পাদক শম্ভুজিৎ মণ্ডলের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি নীল কণ্ঠ সোম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান আবু হেনা সাকিল, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোসলেমা খাতুন মিলি, আওয়ামী লীগ নেতা ও সাবেক ইউপি চেয়ারম্যান প্রভাষক মোনায়েম হোসেন, রুহুল কুদ্দুস মোল্যা, শ্রমিক লীগের সভাপতি ঢালী সামছুল আলম, স্বেচ্ছাসেবক লীগ নেতা সিরাজুল ইসলাম প্রমুখ।

এদিকে, সকালে উপজেলা বিআরডিবি মিলনায়তনে বর্ধিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা কৃষক লীগের সভাপতি এনএমবি রাশেদ সরোয়ার শেলী। এ সময় আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। সাধারণ সম্পাদক মতিলাল সরকারের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, সহ-সভাপতি আইয়ুব আলী, সাংগঠনিক সম্পাদক মেজবাউল হক, দপ্তর সম্পাদক মিজানুর রহমান, বড়দল ইউনিয়ন কৃষক লীগের সভাপতি আছাদুল ফকির ও সাধারণ সম্পাদক নীলকণ্ঠ গাইন প্রমুখ।

উপজেলা আওয়ামী লীগের যুগ্ম  সাধারণ সম্পাদক ও শ্রীউলা ইউপি চেয়ারম্যান প্রভাষক দীপংকর বাছাড় দীপুর  সভাপতিত্বে ও ৬ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আঃ সাত্তারের  পরিচালনায় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান হয়।

বাগেরহাট

রেল রোড চত্বরে সমাবেশে জেলা আওয়ামী লীগের সভাপতি শেখ কামরুজ্জামান টুকুর সভাপতিত্বে উপস্থিত ছিলেন বাগেরহাট জেলা আওয়ামী লীগের সহসভাপতি অ্যাডভোকেট ফরিদ উদ্দিন আহম্মেদ, সরদার সেলিম আহম্মেদ, সাধারন সম্পাদক অ্যাডভোকেট ভুইয়া হেমায়েত উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক সরদার ফখরুল আলম সাহেব, সাংগঠনিক সম্পাদক নকিব নজিবুল হক নজু, মীর ফজলে সাঈদ ডাবলু, কোষাধ্যক্ষ বাকী তালুকদার, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য শেখ তন্ময়ের একান্ত সহকারী শাহীন, আওয়ামী লীগ নেতা সরদার ওমর ফারুক, পৌর আওয়ামী লীগ সভাপতি শেখ বশিরুল ইসলাম, সাধারণ সম্পাদক ইবনে মিজান হিরু, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আক্তারুজ্জামান বাচ্চু, সাধারণ সম্পাদক এম এ মতিন, জেলা যুবলীগের আহবায়ক সরদার নাসির উদ্দিন, সাধারণ সম্পাদক মীর জয়েসি আশরাফি জেমস, জেলা কৃষক লীগের সভাপতি শেখ আবুল হাশেম শিপন, সাধারণ সম্পাদক  মনি মল্লিক, জেলা শ্রমিক লীগের সভাপতি রেজাউর রহমান মন্টু প্রমুখ।

শরণখোলা (বাগেরহাট)

উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও রায়েন্দা  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজমল হোসেন মুক্তার সভাপতিত্বে ও সাধারণ  সম্পাদক আসাদুজ্জামান মিলনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাগেরহাট- ৪ আসনের সংসদ সদস্য এইচ এম বদিউজ্জামান সোহাগ। উপস্থিত ছিলেন শরণখোলা উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান রায়হান উদ্দিন শান্ত, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাসানুজ্জামান পারভেজ, শরণখোলা থানার ওসি এএইচ এমএ কামরুজ্জামান খান, জেলা আওয়ামী লীগের সদস্য এম সাইফুল ইসলাম খোকন, সাবেক ইউপি চেয়ারম্যান ও প্রবীণ আওয়ামী লীগ নেতা এম এ রশিদ আকন, চেয়ারম্যান জাকির হোসেন খান মহিউদ্দিন ও ইমরান হোসেন রাজিব।

সাতক্ষীরা :

সকালে সাতক্ষীরা সদর হাসপাতালের সামনে অবস্থিত বঙ্গবন্ধুর মুরালে জেলা আওয়ামী লীগ, জেলা মহিলা লীগ ও জেলা যুবলীগ পুস্পমাল্য অর্পণ করে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে। বিকেল শহিদ আব্দুর রাজ্জাক পার্ক থেকে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব নজরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবু, সাংগঠনিক সম্পাদক কাজী আক্তার হোসেন ও জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রকৌশলী শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বিভিন্ন বাদ্য বাজিয়ে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে জেলা যুবলীগের আহবায়ক মিজানুর রহমান ও যুগ্ম আহবায়ক কাজী নজরুল ইসলাম হিল্লোল ও যুবলীগ নেতা সৈয়ত মহিউদ্দিন হাশেমি তপুর নেতৃত্বে যুবলীগের বিশাল একটি আনন্দ মিছিল ও জেলা  ছাত্রলীগের সভাপতি আশিকুর রহমান আশিকের নেতৃত্বে জেলা ছাত্রলীগ ও সদর উপজেলা আওয়ামী লীগ, পৌর আওয়ামী লীগ, জেলা মহিলা লীগ, যুব মহিলালীগের নেতাকর্মীরা র‌্যালিতে যোগ দেন। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ আব্দুর রাজ্জাক পার্কে এসে শেষ হয়। এর আগে জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যাপক আবু আহম্মেদের সভাপতিত্বে ও জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক হারুন-অর-রশিদের সঞ্চালনায় আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এর আগে সমাবেশ স্থলে জেলা যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ, জেলা সেচ্ছাসেবকলীগ পৌর আওয়ামী লীগ বিভিন্ন ওয়ার্ড থেকে আনন্দ মিছিল নিয়ে সমাবেশ স্থলে যোগদান করেন। সন্ধ্যায় শহিদ আব্দুর রাজ্জাক পার্কে সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।