দুই বছরেও হয়নি তালা উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি

এখন সময়: বুধবার, ৫ অক্টোবর , ২০২২ ২১:২৭:০১ pm

তপন চক্রবর্তী, তালা (সাতক্ষীরা) : দীর্ঘ দুই বছরেও সাতক্ষীরার তালা উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি। দুই বছর পূর্বে আওয়ামী লীগের সম্মেলন হলেও কমিটি পূর্ণাঙ্গ না হওয়ায় নেতা-কর্মীদের মধ্যে দেখা দিয়েছে ক্ষোভ। এমনকি নেই কোনো অফিস। ঘরোয়া ভাবেই চলছে আওয়ামী লীগের রাজনীতি। ফলে ঝিমিয়ে পড়েছে আওয়ামী লীগের কার্যক্রম। যার প্রভাব পড়েছে সম্প্রতি হয়ে যাওয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে।
তালা উপজেলার ১২টি ইউনিয়নের মধ্যে ১১টি ইউনিয়নে ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে পাঁচটি ইউনিয়নে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী জয়ী হয়। এছাড়া বাকি ছয়টি ইউনিয়নের মধ্যে বিএনপি (স্বতন্ত্র) দুইটি, জামায়াত (স্বতন্ত্র) একটি ও ওয়াকার্স পার্টি সমর্থিত একটি এবং দুইটিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা জয়ী হয়েছেন।
২০১৯ সালের ৮ ডিসেম্বর উপজেলার কুমিরা মাধ্যমিক বিদ্যালয় মাঠে উপজেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে কেন্দ্রীয় কমিটি শেখ নূরুল ইসলামকে সভাপতি ও ঘোষ সনৎ কুমারকে সাধারণ সম্পাদক এবং সরদার মশিয়ার রহমানকে সাংগঠনিক সম্পাদক ঘোষনা করে ১৪ সদস্যের কমিটি ঘোষনা করা হয়। পরে সাতক্ষীরা সার্কিট হাউজে গিয়ে আরও আট জনের নাম অর্ন্তভূক্ত করা হয় ওই কমিটিতে। সবমিলিয়ে কেন্দ্রীয় কমিটি ২২ জনের নাম উল্লেখ করে কমিটি ঘোষণা করেন। অথচ নিয়ম অনুযায়ী উপজেলা কমিটি ৭১ সদস্য হওয়ার কথা রয়েছে। সেই থেকে উপজেলা কমিটি পূর্ণাঙ্গ করা হয়নি।
তালা উপজেলা আওয়ামী লীগের পূর্বের কমিটির প্রচার সম্পাদক এস এম আজিজুর রহমান রাজু জানান,কমিটি পূর্ণাঙ্গ না হওয়ায় দলীয় কার্যক্রম ঝিমিয়ে পড়েছে। একসময় দলীয় অফিস থাকলেও বর্তমানে কোনো অফিস নেই। বর্তমানে ঘরোয়াভাবে ঝিমিয়ে চলছে আওয়ামী লীগের রাজনীতি।
খলিলনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোড়ল সিরাজুল ইসলাম বলেন, কেন্দ্রিয় কমিটি সম্মেলনে ২২ জনের নাম ঘোষণা করে গেলেও আজও আলোর মুখ দেখেনি ওই কমিটি। এমনকি কমিটির সভাপতি-সাধারন সম্পাদক পূর্ণাঙ্গ কমিটি গঠন তো দূরের কথা দুই বছরে একটি বর্ধিত সভাও করতে পারেনি। সম্প্রতি হয়ে যাওয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে সমন্বয়ও করতে পারেনি।
তালা উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সরদার মশিয়ার রহমান জানান, বিষয়টি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক জানেন। তারাই বিষয়টি ভালো বলতে পারেন।  
সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক ও উপজেলা কমিটির সদস্য প্রনব ঘোষ বাবলু বলেন,আমার কোনো মন্তব্য নেই। নো কমেন্ট।  
তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ নূরুল ইসলাম জানান, মহামারি করোনা ভাইরাসের কারণে পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়নি। তবে খুব দ্রুত এই কমিটি গঠন করে জেলা কমিটির কাছে জমা দেওয়া হবে।
তালা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ঘোষ সনৎ কুমার জানান, আমরা একটি খসড়া পূর্ণাঙ্গ কমিটি তৈরি করেছি। খুবদ্রুত এই কমিটি প্রকাশ করা হবে। তবে অন্যান্য উপজেলা থেকে তালা উপজেলা আওয়ামী লীগের কার্যক্রম ভালো ভাবে চলছে বলে দাবি করেন তিনি।