দেবহাটায় মুক্তিযুদ্ধের সংগঠক শাহজাহান মাস্টারের মৃত্যুবার্ষিকী পালিত

এখন সময়: বুধবার, ৫ অক্টোবর , ২০২২ ২০:৩১:৩৯ pm

দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি : ক্যাপ্টেন শাহজাহান মাস্টার স্মৃতি সংরক্ষণ কমিটির ব্যানারে শনিবার দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকাল সাড়ে ১১ টায় টাউনশ্রীপুর হাইস্কুলে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন শাহজাহান মাস্টার স্মৃতি সংরক্ষণ কমিটির সভাপতি অধ্যাপক আনিছুর রহমান। শাহজাহান মাস্টার স্মৃতি সংরক্ষণ কমিটির সাধারণ সম্পাদক সাবেক ইউপি সদস্য আব্দুল কাদেরের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ প্রশাসক ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ নজরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোশাররফ হোসেন মশু, বীর মুক্তিযোদ্ধা দেবহাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার ইয়াছিন আলী, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হারুন-অর রশিদ, জেলা আওয়ামী লীগের নেতা অ্যাড. আজহারুল ইসলাম, সাবেক জেলা পরিষদ সদস্য আল ফেরদাউস আলফা, জেলা জাসদের সহ-সভাপতি সাবেক অধ্যক্ষ আশেক-ই ইলাহী, কেন্দ্রীয় জেএসডির পরিবেশ ও জলবায়ু বিষয়ক সম্পাদক মীর জিল্লুর রহমান।

এ সময় বক্তব্য রাখেন, দেবহাটা সদর ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন বকুল, সখিপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সরদার আমজাদ হোসেন, বীর মুক্তিযোদ্ধা অ্যাড. ইউনুস আলী, দেবহাটা ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার কাজী ইদ্রিস, বীর মুক্তিযোদ্ধা আব্দুল হামিদ, বীর মুক্তিযোদ্ধা জিল্লুর করিম, বীর মুক্তিযোদ্ধা নাজমুস শাহাদৎ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওহাব, বীর মুক্তিযোদ্ধা সুভাষ চন্দ্র ঘোষ, বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জেল হোসেন মোফা, বীর মুক্তিযোদ্ধা নুর ইসলাম, মোহনা টিভির প্রতিনিধি আর.কে.বাপ্পা, দেবহাটা রিপোটার্স ক্লাবের সভাপতি অহিদুজ্জামান, মরহুমের ছেলে বাংলাদেশ বেতারের সাতক্ষীরা প্রতিনিধি ফারুক মাহবুবুর রহমান প্রমুখ।

এছাড়া কোরআনখানি, দোয়া অনুষ্ঠান ও কাঙালি ভোজ অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সাতক্ষীরার সিনিয়র সাংবাদিক রামকৃঞ্চ চক্রবর্তী, কাজী শওকত হোসেন ময়না, কাজী শহিদুল হক রাজু, আসাদুজ্জামান আসাদ, দেবহাটা রিপোটার্স ক্লাবের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, সাংবাদিক কে.এম রেজাউল করিমসহ বিভিন্ন বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, শিক্ষকমন্ডলী ও সুশীল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আলোচনায় মরহুমের কর্মময় জীবনের উপর আলোকপাত করে নেতৃবৃন্দ মরহুমকে বীর প্রতীক দেয়ার জন্য সরকারের যথাযথ কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানান।

উল্লেখ্য. ১৯৩৮ সালের ৬ ফেব্রুয়ারি সাতক্ষীরার দেবহাটা উপজেলার টাউনশ্রীপুরে জন্মেছিলেন ক্যাপ্টেন শাহজাহান মাস্টার। ১৯৯৩ সালের ২৩ জুলাই শিক্ষকতা করাকালীন এই মহান মানুষটি পৃথিবী থেকে চিরবিদায় নিয়েছিলেন। কিন্তু তিনি রেখে গেছেন তার অপরিসীম কাজের নিদর্শন। যা আজও দেবহাটা তথা সাতক্ষীরাসহ দেশের মানুষ অবগত আছেন। তিনি ছিলেন একাধারে মহান মুক্তিযুদ্ধের ৯ নম্বর সেক্টরের সাব সেক্টর কমান্ডার, বাম প্রগতিশীল রাজনৈতিক ব্যক্তিত্ব ও সাধারণ জনমানুষের বন্ধু।