সুন্দরবন রক্ষায় বাঘ রক্ষার বিকল্প নেই : হুইপ পঞ্চানন

এখন সময়: সোমবার, ৩ অক্টোবর , ২০২২ ১৪:৪৬:১৮ pm

দাকোপ প্রতিনিধি : জাতীয় সংসদের হুইপ পঞ্চানন বিশ্বাস বলেছেন, বিশ্ব ঐতিহ্য সুন্দরবন এখন আর কেবল আমাদের জাতীয় সম্পদ নয়, এটি এখন বিশ্ব সম্পদ। এই সম্পদকে টিকিয়ে রাখা আমাদের সকলের দায়িত্ব। বিভিন্ন দুর্যোগে পরীক্ষিত সুন্দরবন আমাদের মায়ের মত আগলে রাখে। আর অসাধু মানুষের অপতৎপরতা থেকে সুন্দরবনকে রক্ষায় বনের সাহসী রক্ষি বাঘ একটি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে। সুতরাং সুন্দরবনকে টিকিয়ে রাখতে হলে আমাদের যে কোন মূল্যে এই বাঘ রক্ষার কোন বিকল্প নেই। এ ক্ষেত্রে সরকারের পাশাপাশি উপকুলীয় সুন্দরবন সংলগ্ন মানুষের বিশেষ দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।
“বাঘ আমাদের অহংকার, রক্ষার দায়িত্ব সবার” এই স্লোগানে আয়োজিত বিশ্ব বাঘ দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় পঞ্চানন বিশ্বাস এ কথা বলেন। 
দাকোপ উপজেলা প্রশাসন, খুলনা রেঞ্জ এবং সুন্দরবন পশ্চিম বিভাগের যৌথ আয়োজনে শুক্রবার সকাল ১০ টায় দাকোপ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বটিয়াঘাটা উপজেলা নির্বাহী অফিসার মমিনুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সুন্দরবন পশ্চিম বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন, খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) এস এম মুনিম লিংকন, দাকোপ উপজেলা পরিষদ চেয়ারম্যান মুনসুর আলী খান, দাকোপ থানার অফিসার ইনচার্জ উজ্জল কুমার দত্ত, উপজেলা ভাইস চেয়ারম্যান গৌরপদ বাছাড়, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সেলিম সুলতান, দাকোপ প্রেসক্লাবের সভাপতি শিপন ভূইয়া, প্রতিবেশ প্রকল্পের ম্যানেজমেন্ট অফিসার সুবোধ কুমার বিশ্বাস। সভার শুরুতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এজেডএম হাছানুর রহমান। সভাটি পরিচালনা করেন দাকোপ-কয়রা সিএমসির কোষাধ্যক্ষ সাংবাদিক রিয়াছাদ আলী। আলোচনা সভা শেষে এক বর্ণাঢ্য র‌্যালী চালনা বাজার প্রদক্ষিন করে। অনুষ্ঠানে বন বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারী, সাংবাদিক, শিক্ষক শিক্ষার্থী এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।