কালীগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘরের উদ্বোধন

এখন সময়: শুক্রবার, ৯ ডিসেম্বর , ২০২২ ০২:২০:৪৩ am

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি: ট্রেনের একটি বগিকে রূপান্তরিত করা হয়েছে ডিজিটাল জাদুঘরে। তার মধ্যেই ভিডিও কন্টেন্টের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনকাল। যেটির নামকরণ করা হয়েছে ”বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর”। জনসাধারণের পরিদর্শনের জন্য বিনামূল্যে উন্মুক্ত করা ওই ভ্রাম্যমাণ রেল জাদুঘরটি শনিবার সকালে ঝিনাইদহের কালীগঞ্জ মোবারকগঞ্জ রেল স্টেশনে আসলে তা উন্মুক্ত করে উদ্বোধন করেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার।

এ সময়ে কালীগঞ্জ পৌরসভার মেয়র আশরাফুল আলম আশরাফ, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শিবলী নোমানী, স্টেশন মাস্টার স্বপন রায়, কালীগঞ্জ উপজেলা কৃষকলীগের সভাপতি আবুল কালাম আজাদ, উপজেলা শ্রমিকলীগের সভাপতি খলিলুর রহমানসহ রেলওয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রেলস্টেশন সুত্রে জানায়, আধুনিক প্রযুক্তি আর নান্দনিক কারুকাজে মোড়া এ কক্ষটি মুলত একটি ট্রেনের যাত্রীবাহী বগি। যাতে উন্নত প্রযুক্তি আর দৃষ্টিনন্দন কারুশৈলীতে ফুটিয়ে তোলা হয়েছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক জীবন, মুক্তিযুদ্ধ আর সংগ্রামী ইতিহাস। ভ্রাম্যমাণ রেল জাদুঘর টি প্রতি সপ্তাহে দেশের বিভিন্ন স্থানের রেলস্টেশনে পৌঁছে বিনামূল্যে জনসাধারণের পরিদর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে। তার ভেতরে দেয়ালজুড়ে টাঙানো রয়েছে বঙ্গবন্ধুর দুর্লভ সব ছবি। সেখানে বঙ্গবন্ধুর ব্যবহৃত চশমা, প্রিয় তামাক পাইপ ও মুজিব কোটের প্রতিরূপও দেখানো হয়েছে। শীতাতপ নিয়ন্ত্রিত এ জাদুঘরের ভেতরে টাচ স্ক্রিনে আঙুল স্পর্শ করতে ভেসে উঠবে ছবি, ভাষণ ও জাতির জনকের বিভিন্ন সময়ের প্রামাণ্যচিত্র। এছাড়াও বঙ্গবন্ধুর হাতের লেখা চিঠি আর বইও শোভা পাচ্ছে এ যাদুঘরে। এটি নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবনাদশর্ন তুলে ধরতে বিশেষ ভূমিকা রাখবে।