মোংলায় ঘাট শ্রমিকদের জায়গা দখলের প্রতিবাদে বিক্ষোভ, স্মারকলিপি

এখন সময়: শুক্রবার, ১৯ জুলাই , ২০২৪, ১০:০৩:০৯ পিএম

 

মোংলা প্রতিনিধি : মোংলায় ঘাট শ্রমিকদের বিশ্রামের জায়গা দখল করে মার্কেট নির্মাণের প্রতিবাদে বিক্ষোভ করেছে শ্রমিকরা। মঙ্গলবার দুপুরে উপজেলা পরিষদের মুল ফটকে বিক্ষোভ করেন। পরে অবৈধভাবে তাদের জায়গা দখল করে মার্কেট করা গয়না টিটুর বিরুদ্ধে ব্যবস্থা নিতে উপজেলা নির্বাহী অফিসারের (ইউএনও) কাছে শ্রমিকরা স্মারকলিপি দেন।

পরে সেখান থেকে বের হয়ে শ্রমিকরা উপজেলা পরিষদের সামনে মানববন্ধন করে। এসময় বক্তব্য রাখেন, মোংলা ঘাট শ্রমিক ইউনিয়নের গোলাম মোস্তফা, শহিদুল ভূইয়া, আব্দুর রাজ্জাক সরদার, এরশাদুজ্জামান সেলিম ও ইদ্রিস আলীসহ প্রমুখ। তারা বলেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপির উদ্ধোধন করা ঘাট শ্রমিকদের জায়গা দখল করে রাতরাতি মার্কেট নির্মাণ করে ভূমিদস্যু টিটু মাঝি ওরফে গয়না টিটু। দেশের বিভিন্ন স্থান থেকে আসা মালামাল ওঠানোর পর শ্রমিকরা বিশ্রাম নিতে পারছেনা। এখানে সেখানে দাঁড়িয়ে থাকতে হয়। বিশ্রামের জায়গা দখল করে রাতারাতি কিভাবে মার্কেট নির্মাণ হলো এবং এর সাথে কারা জড়িত তা বের করে শাস্তি দিতে হবে। এছাড়া অবিলম্বে তাদের জায়গা উদ্ধার করে গয়না টিটুর বিরুদ্ধে ব্যবস্থা নিতেও প্রশাসনের প্রতি দাবি জানান। না হলে মালামাল ওঠানো বন্ধ করে অনির্দিষ্টকালের ধর্মঘাটে যাবেন তারা।

স্মারকলিপি গ্রহনের কথা স্বীকার করে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) দীপংকর দাশ বলেন, শ্রমিকদের বিশ্রামের যে জায়গা দখল করে মার্কেট নির্মাণ করা হয়েছে তা ইতোমধ্যে পরিদর্শন করেছি। এ ব্যাপারে জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে। দ্রুত শ্রমিকদের পক্ষে ব্যবস্থা নেয়া হবে।

এদিকে ঘাট শ্রমিকদের জায়গা দখল করে মার্কেট নির্মাণের প্রসঙ্গে গয়না টিটু বলেন, মোংলা বন্দর কর্তৃপক্ষের কাছে আবেদন দিয়ে তিনি মার্কেট করেছেন।

তবে মোংলা বন্দর কর্তৃপক্ষের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মাসফাকুর রহমান বলেন, ‘বন্দর কর্তৃপক্ষের অংশে নদী পাড়ের জায়গা কাউকে বরাদ্দ দেয়া হয়নি। অবৈধভাবে দখল করা হয়েছে। যেসব জায়গা দখল করা হয়েছে আগামী সাত দিনের মধ্যে খালি করে দেয়ার জন্য সতর্ক করা হয়েছে। এর মধ্যে অবৈধ দখলদাররা ওই জায়গা না ছাড়লে তাদের স্থাপনা ভেঙ্গে দেওয়াসহ সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে’।

উল্লেখ্য গত ২০১৯ সালের ৭ ফেব্রুয়ারি মোংলার ১ নম্বর জেটিতে ঘাট শ্রমিকদের বিশ্রাম নেয়ার জন্য জায়গাটি উদ্ধোধন করেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপ মন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি। কিন্তু সে জায়গা দখল করে রাতারাতি মার্কেট নির্মাণ করে টিটু মাঝি ওরফে গয়না টিটু। আর তাতেই ক্ষোভে ফেটে পড়েন ঘাট শ্রমিকরা।